ঢাবিতে ফের ক্লাস নিলেন তথ্যমন্ত্রী

করোনার প্রাদুর্ভাবের ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সশরীরে ক্লাস নিতে পারেননি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তবে বর্তমান স্বাভাবিক অবস্থায় আবারও শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে পাঠদান শুরু করেছেন তিনি।

ড. হাছান মাহমুদ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী হিসেবে দল ও সরকারের দায়িত্ব পালনের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমুদ্রবিজ্ঞান বিভাগে খণ্ডকালীন অধ্যাপনায় নিয়োজিত। করোনার মধ্যে দীর্ঘদিন অনলাইনে ক্লাস নেওয়ার পর আজ বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিকেলে ওই বিভাগের ৭ম সেমিস্টারের শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত হন তিনি।

কৌতুহল উদ্দীপক আঙ্গিকে পাঠদানের জন্য শিক্ষক হিসেবে জনপ্রিয় ড. হাছান মাহমুদের সাথে এদিন বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিষয়ে নির্ধারিত ক্লাস শেষে ছবি তোলেন শিক্ষার্থীরা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এর আগেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), নর্থ সাউথ ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে খণ্ডকালীন শিক্ষকতা করেছেন।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ও কর্নেল ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের সিটি ইউনিভার্সিটি অব লন্ডন, দেশের ন্যাশনাল ডিফেন্স কলেজসহ (এনডিসি) দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আমন্ত্রিত হয়ে বিশেষ লেকচার প্রদানের অভিজ্ঞতা রয়েছে তার শিক্ষকতা জীবনে।

ড. হাছান মাহমুদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) থেকে রসায়ন বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর করেন। পরে বেলজিয়ামের ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর করেন। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে বেলজিয়ামের লিম্বুর্গ ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

Leave a Reply

Your email address will not be published.